বুক রিভিউঃ প্রাইম রেডিয়েন্ট দ্যা লাক্সারিয়াস ফিজিক্স!



“ম্যাথমেটিক্স অফ ক্লাসিক্যাল এবং কোয়ান্টাম ফিজিক্স”সহ বেশকিছু আলোচিত বইয়ের লেখক, প্রেসিডেন্ট জিমি কার্টারের পরামর্শক ও ওয়ার্ল্ড হাঙ্গার প্রজেক্টের প্রতিষ্ঠিাতা, ইন্ডিয়ার প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পরামর্শক ও উপদেষ্টা এবং ১৯৮০সালের রাশিয়া কুল্ড ওয়্যারে নিযুক্ত (পদার্থ বিজ্ঞানী) সিটিজেন সায়েন্টিস্ট প্রফেসর ড. রবার্ট ডব্লিউ ফুলার’কে ইমেইল করে আমার থিওরী সর্ম্পকে জানালাম, তিনি উত্তরে জানালেন আগামী সপ্তাহে তিনি ঢাকা আসবেন এবং জানুয়ারী ২০১১ তে-(কিছুদিন আগে) যখন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সাথে একটি কনফারেন্সে যোগ দিতে আসলেন তখন আমি তার সাথে দেখা করলাম এবং আমার বইয়ের একটি কম্পিউটার প্রিন্ট কপি তাকে দিলাম। তিনি বললেন রাতে হোটেলে বসে আমার পান্ডুলিপি দেখবেন। তিনি দেখলেন এবং বইটি প্রকাশের জন্য উৎসাহও দিলেন, যা তার লেখার অংশ বিশেষ আমি বইয়ের ভুমিকা অধ্যায়ে সংযোজন করেছি। এবং বইটি এবছর ২০১১ একুশে বইমেলাতে ঝিনুক প্রকাশনী থেকে প্রকাশ হতে যাচ্ছে।


বিজ্ঞান লেখক আইজ্যাক আসিমভ “সাইকোহিস্ট্রি” শব্দটা আবিস্কার/প্রচলন করেছিলেন। পরবর্তীতে অক্সফোর্ড ডিকশনারী সাইকোহিস্ট্রি শব্দকে অন্তভুর্ক্ত করে এবং আসিমভকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে সাইকোহিস্ট্রি বিষয়টি পড়ানো হয়।ইস্টিটিউট অফ সাইকোহিস্ট্রি’র শাখা পৃথিবীর প্রায় চল্লিশটি দেশে আছে, যদিও বিশ্ববিদ্যালয়ের সাইকোহিস্ট্রি আর আসিমভের সাইকোহিস্ট্রির মধ্যে কিছুটা ভিন্নতা ধরা হয় কিন্তু সাইকোহিস্ট্রি এটা ছিল আসিমভেরই উদ্বাবিত। 

যাইহোক, আমি “এপ্লাইড সাইকোহিস্ট্রি” শব্দটা ব্যবহার করেছি এবং বিভিন্ন বিশ্লেষন সাপেক্ষে ছয়টি গানিতিক সমীকরন ডেভলপড করেছি। মুল গবেষনাটা খুব বড় নয়, আট-দশ পৃষ্ঠা, কিন্তু সাথে বিজ্ঞানের আরো কিছু প্রতিষ্ঠিত তত্ব নিয়ে আলোচনা করেছি বিধায় গবেষনাটাকে একটা বই আকারে প্রকাশ করা গেছে কিন্তু ভবিষ্যতে এইসব সমীকরনের উপরে ক্যালকুলাসের বিভিন্ন এপ্লিকেশন নিয়ে আলোচনা করার ইচ্ছে আছে। এবং সর্বপরি এইসব কম্পোনেন্টগুলিকে আমি “লাক্সারিয়াস ফিজিক্স” শব্দে প্রকাশ করেছি। 


প্রাইম রেডিয়েন্ট দ্যা লাক্সারিয়াস ফিজিক্স
“হাতাশির হাইপোথিসিস এবং প্রিন্সিপাল ম্যাথমেটিক্স অফ এপ্লাইড সাইকোহিস্ট্রি”



আইএসবিএন নম্বর-৯৮৪-৭০১১২-০১৫২-৮। 

প্রকাশ কালঃ একুশে বই মেলা ২০১১ ইং।
কপিরাইট © হাতাশি।
প্রকাশকঃ মোহাম্মদ নুরুল ইসলাম।
ঝিনুক প্রকাশনী।
৩৮/২ক, বাংলা বাজার ঢাকা- ১১০০।
প্রচ্ছদঃ মশিউর রহমান, সৃজনী প্রকাশনী।
কম্পোজঃ কলি কম্পিউটার্স; ৪৫, বাংলাবাজার ঢাকা।
পিন্ট্রার্সঃ বি. এস. পিন্ট্রিার্স; ২ আর, কে মিশন রোড, ঢাকা। 
মুল্যঃ একশত টাকা মাত্র। 

Prime Radiant da Luxuries Physics 
”Hatashe’s Hypothesis and the Principle Mathematics of Applied Psychohistory”


Copyright © Writer
First Edition February 2011
Publisher: Md. Nurul Islam 
Jhinuk Publication 
38/2ka, Banglabazar, Dhaka-1100
Cover Designer: Moshiur Rahman, Srizoni Publication. 
Composs: Koly Computer, 45, Banglabazar, Dhaka-1100.
Printer: B.S Printers, 2 R.K. Misson Road, Dhaka.
Price : 100.00 BDT
U S $ 3

ISBN-984-70112-0152-8


Comments