Tuesday

Tagged under:

০৩: দ্যা ইন্টিলিজেন্ট ডিজাইন



Intillegent Design
(০৭)
ইরা আজকে বেশ স্বাভাবিক সময় কাটাচ্ছে। তার অনুভুতিটা বেশ ফুরফুরে। কারন আজকেই সে তার এসাইনমেন্টটা সফলভাবে শেষ করতে পেরেছে। তার বন্ধুটি এটাকে বলেছিল ইন্টিগ্রেটেড টাস্ক। দুটো ফলাফল তারা ঠিক করে রেখেছিল; নেগেটিভ ও পজেটিভ। ফলাফল যা-ই হোক না কেন সেটাই গুরুত্বপুর্ন। ফলাফল এসেছে নেগেটিভ। কিন্তু সে জানতে পারছে না অন্যদের রেজাল্ট কি এসেছে যারা ইতিমধ্যে টাস্কটি শেষ করেছে আর বোধহয় সে কখনোই জানতে পারবেও না, কারন সে কাউকে চিনে না এমনকি তাদের নামটাও পর্যন্ত জানে না। ইরা জানে সমস্ত প্রতিষ্ঠিত ও গুরুত্বপুর্ন ত্বত্তগুলির পেছনেই কিছু ভুল-এজামপশন থাকে এবং সম্পুর্ন ভুল বা কোন অপরিমিত তথ্য থেকে সঠিক সিদ্ধান্তে উপনিত হতে হয়। সে শুধু তার এসাইনমেন্টটা শুরু করেছিল এবং যে কারনেই হোক সব একের পর এক- একটার সাথে অন্য একটা এসে জোড়া লেগেছে এবং এটাকে সামনে এগিয়ে নিয়ে যাবার জন্য সে শুধু কিছু প্রভাবক মিশিয়ে দিয়েছিল এবং সবগুলিই ঠিকঠাক মত কাজ করেছিল। এবং সমস্ত প্রক্রিয়াগুলি থেকে সে কিছু ধারনা বা তথ্য পেয়েছিল কিন্তু সে জানত না সেগুলি কতটা সঠিক বা ভুল কিন্তু সে সঠিক একটা ফলাফল পেয়েছে, এটা নিশ্চিত। তবে একটা বিষয় তাকে বেশ প্রফুল্ল ও অবাক করেছে যে প্রত্যাশিত সময়ের বেশ আগেই সে তার এসাইনমেন্ট শেষ করতে পেরেছে। শুধু শেষই করে নি যারা ইতিমধ্যে তাদের টাস্ক শেষ করতে পারে নি তারা যেন ভুল ফলাফল না পায় সে জন্য একটা প্রটেকশনও দিয়ে রেখেছে। সে মুলত নিউক্লিয়াসটিকে তার কেন্দ্রে ধরে রাখার চেষ্টা করেছে যেন ছিটকে বেরিয়ে না যায় আর এইসব কিছু মিলিয়ে ছিল তার এসাইনমেন্ট- যাকে তার শিক্ষক-বন্ধুটি ইন্ট্রিগ্রেটেড টাস্ক বলেছিল, কিন্তু এতসব বর্ননা আর কাজের কথা কখনোই বলে নি কিন্তু সময় আর পরিস্থিতিতে ইরা মুল-এসাইনমেন্ট ধরে রেখে সিদ্ধান্তগুলি নিয়েছিল; অতি সুক্ষ্ম টেম্পারিং আর সুক্ষ্মতর সিদ্ধান্ত।

এবার সে তার হারিয়ে যাওয়া বন্ধুটির নাম মনে করার চেষ্টা করল যে তাকে জ্ঞানের বিভিন্ন স্থরের কিছু পাঠ দিয়েছিল। সে তার স্মৃতিশক্তি ও চিন্তাকে ঠিকমত চালানোর জন্য একটি নাম ধরে নিল; এরিক পার্ক। 
হ্যা, এরিক পার্ক। তাকে বলেছিল তার এসাইনমেন্ট শেষ করার জন্য একজন সহযোগী দিবে যে তার অপুর্নাঙ্গ প্রোগামিংকে পুর্নাঙ্গ রুপ দিতে পারবে। তোমার এনাদার হাফ- বলছিল এরিক পার্ক- এবং দুজনে মিলে একটি কমপ্লিট ফ্লেশ। পার্ক তাকে বলেছিল; তোমাকে কোন চিন্তা করতে হবে না মিস ইরা, আমরাই তাকে তৈরী করে দেব। তোমাকে শুধু মনে রাখতে হবে তাকে তোমার প্রয়োজন। কিন্তু ইরা তো তার এনাদার হাফ ছাড়াই টাস্ক কমপ্লিট করে ফেলেছে, এখন সে কি করবে? কিন্তু এসাইনমেন্ট শেষ হবার পরে ইরার কেমন যেন মনে হচ্ছে সে আগে থেকেই জানত যে ফলাফল নেগেটিভ আসবে কিন্তু তাহলে সে কেন এতটা পথ হাটল? সে অনুভব করল তার অবচেনত আর লুকিয়ে থাকা গানিতিক সমীকরনগুলিই তাকে আরো এগিয়ে নিয়ে গেছে মুলত প্রটেকশনটা তৈরী করার জন্য। সে নিশ্চিত এখন আর অন্য কারো ভুল ফলাফল পাবার কোন সম্ভাবনা নেই। মুলত সে মাঝে মাঝে অতি সুক্ষ থেকে সুক্ষতর কিছু কম্পোনেন্ট নিয়ে কাজ করেছে এবং ঠিক যতটুকু প্রটেকশন লেভেলে জানাতে চেয়েছে তারা ঠিক ততটুকুই জানতে বা বুঝতে পেরেছে এবং এভাবে সে সর্বোচ্চ স্তরগুলিতেই ঠিকমত প্রটেকশন দিয়েছে- যাতে করে কোন প্রকার ভুল ফলাফল বেরুতে না পারে। 

কিন্তু এখন সে কি করবে? আজকে সে উইন্ডোজের বেশকটি স্থানে ঘুরে এসেছে। তার গানিতিক সমীকরনগুলি আজকে বেশ নড়াচড়া করেছে, বেশ একটিভ ছিল। এখন সে শুধু তার অবাধ্য মেন্টাল পাওয়ারটাকে থামাতে চেষ্টা করছে, যা ইতিমধ্যে অনেকখানি শীতল হয়ে গেছে এবং আর কখনোই উত্তপ্ত হবে না। সে এখন শুধু অপেক্ষা করছে সমস্ত পরিস্থিতিগুলি যতদ্রুত সম্ভব স্বাভাবিক হয়ে যাক। নাহ, সে এখন আর নতুন করে কোন ঘটনার জম্ন দিতে চায় না, আর শুধু যেগুলি এখনো অপুর্নাঙ্গ রয়েছে (ইতিমধ্যে শুরু হয়ে গেছে) সেগুলিও দ্রুত সমাধান হয়ে যাক। শুধু তার এসাইমেন্টের প্রয়োজনে এগুলি দরকার ছিল এবং ফলাফল যদি পজেটিভ আসত তবে ফিউশন বিক্রিয়ার মত ঘটনাগুলি আরো অধিক হারে বিস্তার লাভ করত এবং তারপরই দ্রুত একটা স্ট্যাব্লিশমেন্ট আসত যা উইন্ডোজ, লিনাক্স আর উবুন্টুর জন্য যুগান্তকারী একটা পরিবর্তন হতো, কিন্তু স্পষ্টতই সেই সময়টা এখনো আসে নি। যেহেতু ফলাফল নেগেটিভ সুতরাং আর কিছুর প্রয়োজন নেই তার। যতটুকু প্রয়োজন ছিল ঠিক তার চেয়েও অনেক কম ঘটনা ও তথ্য-উপাত্ত নিয়ে সে কাজ করেছে এবং সঠিক একটা ফলাফল সে পেয়েছে যা সে আগে থেকেই ধারনা করে রেখেছিল। সে বিন্দুমাত্র ধারনা করতে পারছে না যে অন্যরা কোন পদ্ধতিতে তাদের এসাইনমেন্ট পরিচালিত করছে, তবে তার নিজস্ব প্রক্রিয়া বা পদ্ধতি নিয়ে আফটারঅল সে হ্যাপি, যা নতুন ও শক্তিশালী একটি ত্বত্ত বা আবিস্কারের জম্ন দিয়েছে যার প্রবকর্তা সে নিজেই।

ইরার টাস্ক শেষ কিন্তু সে এখন কি করবে? আর তার এনাদার হাফ প্রোগ্রামিংগুলি, সেটারই বা কি হবে? তার এসাইনমেন্ট শেষ করার জন্যই তো সেই প্রোগ্রামিংটা তৈরী করা হয়েছিল। ইরা তার মেমোরি থেকে স্মৃতিটা মুছে ফেলতে চাচ্ছে কিন্তু তবুও সে অপেক্ষা করতে চায়। গানের কলি ভাজতে ভাজতে মহাশুন্যের অনন্ত পথে কল্পনায় ভেসে যাবার মত এখনো তার হাতে অফুরন্ত সময় আছে। দু’জনে মিলে এই সময়গুলিকে নিজেদের প্রয়োজনে কাজে লাগাতে চায়। এসাইনমেন্টের প্রয়োজনে অনেক পুর্বে ইরা তাকে নিজের অংশে পরিনত করেছিল- হিউম্যান মেন্টালিক মান অনুযায়ী যাকে ভালবাসা বলে! 


0 Comments: