Saturday

Tagged under: , , , , ,

Story: গ্যালাকটিক ইউনিভার্সিটি অফ প্রফেশনালস এট মিল্কিওয়ে-এন্ড্রোমিডা

হোম সাইজ স্পেসশিপে চড়ে তার তরুন ছেলেকে নিয়ে মহাশুন্যে ঘুরতে বেরিয়েছেন লেফটেনেন্ট মিসেস এলিজা কার্নিভাল। লেফটেনেন্ট এলিজা পাচদিনের ঐচ্ছিক ছুটি নিয়েছেন।  উদ্দেশ্য মহাশুন্যের কোন অবকাশযাপন উপগ্রহগুলিতে কিছুদিন ঘুরে বেড়াবেন। ড: এলিজার তরুন ছেলে রাইখ কার্নিভাল সবেমাত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। ‍তার পড়ালেখা ও গবেষনার বিষয় কৃষিবিদ্যা। মায়ের খুব ইচ্ছে রাইখ একজন ভাল কৃষক হবে। গ্যালাকটিক রিপাবলিক অফ রাইন এর মোষ্ট ওয়ান্টেট একটি বিষয় হচ্ছে কৃষিবিদ্যায় উচ্চশিক্ষা। কিন্তু সবাই ভাল-কৃষক কিংবা কৃষক হতে পারে না। ছেলের বিন্দুমাত্র আগ্রহ নেই কৃষি বিদ্যায়, যদিও সে মায়ের কাছে শুনেছে একজন কৃষক তৈরী করতে ইম্পেরিয়াল সরকার কমপক্ষে কয়েক কোটি জিসি মুদ্রা ব্যয় করে থাকে।

মা। কৃষক হতে আমার ভাল লাগবে না। তার জন্য অনেক জটিল গনিত জানতে হয় যা বোঝার ক্ষমতা আমার নেই।

তাহলে কি তুমি বিজ্ঞানী হবে, ইঞ্জিনিয়ার হবে? লোকালয় ছাড়িয়ে বিরান ভুমির অস্বাস্থ্যকর ফ্যাক্টরিগুলিতে কাজ করবে। বতমানে সমাজে ওসবের মুল্য এখন আছে? আক্ষেপ করেন লেফটেনেন্ট এলিজা।

কিন্তু মা এই বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার আর টেকনিশিয়ানরাই আমাদের গ্রহের জিডিপি ধরে রেখেছে। বিজ্ঞানী, ইঞ্জিনিয়াররা যদি মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল-ইলেকট্রনিক্স পন্য তৈরী না করেন তবে আমাদের তো না খেয়ে থাকতে হবে।

সে জন্যই তো আমি তোমাকে বলছি একজন কৃষক হবার চেষ্টা কর। বর্তমানে গ্যালাস্কির সবচেয়ে লাক্সারী পেশা বা কেরিয়ার কৃষক, সর্বোচ্চ সম্মান। কৃষি পন্য উতপাদন করবে। একজন ডক্টরের সাথে যেমন বিশালগুপ্রের টিম কাজ করে, একজন কৃষকের বেলায় তার পাচগুন। ইম্পেরিয়াল সরকার তোমাকে সব সহযোগিতা করবে। সবুজে সবুজে ভরে উঠবে আমাদের গ্যালাটিক রিপাবলিক। বিজ্ঞানী-ইঞ্জিনিয়ারদের কষ্টের জীবন তুমি সহ্য করতে পারবে না বাবা। কৃষক হও ক্ষেত-খামারে কাজ করবে, আর ভাল একজন কৃষক হলে গ্যালাক্সির সবাই তোমাকে চিনবে। তোমার ত্বত্ত যুগযুগ ধরে মানবজাতিকে সঠিক পথে চালিত করবে। তারা তোমাকে দেবতার মত শ্রদ্ধা করবে।  আর আমি জেনেছি তুমি একজন ইঞ্জিনিয়ারের মেয়েকে ভালবেসেছ?

মা, সব মানুষই সমান ভাবে সৃষ্টি। প্রায় লক্ষ বছর আছে থমাস জেফারসন নামে একজন বিজ্ঞানী এই ত্বত্তটি দিয়েছিলেন।

আমি কোন দার্শনিক আলোচনা করছি না মাই বয়। তোমার জীবন নিয়ে পরিকল্পনা করা তোমার দায়িত্ব। কিন্তু তুমি যা করছ এটা খুব অন্যয় হয়েছে। যতদ্রুত সম্ভব সেটা ভুলে কৃষক হবার ইচ্ছে ধরে রেখে পড়ালেখা করে যাও।   

তাদের স্পেসশিটি গ্যালাকটিক ইউনিভার্সিটি অফ প্রফেশনালস এট মিল্কিওয়ে-এন্ড্রোমিডা ক্যাম্পাসের হ্যাঙ্গারে প্রবেশ করল।   এই বিশ্ববিদ্যালয়ের সীমানা এত বড় যে যেখানে একজন প্রফেসর নিয়োগ পাওয়ার পরে বাকী জীবনে বিশ্ববিদ্যালয় সীমানার বাহিরে গিয়েছেন কিনা বা বের হবার কোন প্রয়োজন হয়েছিল কিনা এমন খুজে পাওয়া দুরুহ। এই ক্যাম্পাস এরিয়াটি আরো একটি কারনে বিখ্যাত যে গ্যালাস্কির সবচেয়ে চৌকষ ইন্টার-গ্যালাকটিন গ্রান্ড ইন্টিলিজেন্স ফোর্সের হেড কোর্য়াটার এই গ্যালাকটিক ইউনিভার্সিটি অফ প্রফেশনাস এট মিল্কিওয়ে-এন্ড্রোমিডা।

গ্যালাকটিক রিপাবলিক অফ রাইন। যার গোড়া পত্তন হয়েছিল প্রায় দশ হাজার বছর পুর্বে একজন বিগ্রেডিয়ার জেনারেল লিহাম দ্বিতীয় এর হাত ধরে। আকস্কিক তিনি গ্যালাস্কির হাল ধরতে সক্ষম হয়েছিলেন কারন তিনি ছিলেন সহস্রাব্দী পুরান রাজরক্তবাহী একজন মিলিটারী জেনারেল। গ্যালাস্কির অস্থির এক সময়ে সামরিক জান্তা ক্ষমতা গ্রহন করে কিন্তু ক্ষমতা হস্তান্তরের জন্য কাউকে খুজে পাচ্ছিল না তখন ডি.এন.এ টেস্টের মাধ্যমে একজন রাজ রক্তের খোজ পাওয়া গেল; জেনারেল লিহাম দ্বিতীয়। জেনারেল প্রথম লিহাম ছিলেন প্রায় পঞ্চাশ হাজার বছর পুর্বের একজন শাসক। রাইন থেকে প্রতিদিন মিলিয়ন মিলিয়ন কার্গোশিপ টেকনোলজিক্যাল পন্য নিয়ে পৌছে দেয় বিভিন্ন গ্রহে বিনিময়ে তারা পায় সল্প পরিমান কৃষিজাত পন্য, কৃষি বর্জ্য। রাইন হচ্ছে একটি অনুন্নত ও থার্ড ওর্য়াল্ড প্লানেট কারন তারা কৃষিতে পিছিয়ে রয়েছে।  


তোমার বাবা। লেফটেনেন্ট এলিজা ছেলেকে উদ্দেশ্য করে বলছেন; সিহাতা রাইখ ছিলেন তোমার বাবা, যিনি ছিলেন একজন মহাজন বিজ্ঞানী আমি তাকে অনেক ভালবেসেছিলাম তার সরলত্ব, মেধা, বিচক্ষনতা আর জ্ঞানের জন্য কিন্তু তার পেশাকে আমি কোনদিন আমার নিজের করে ভাবতে পারি নি।

কিন্তু মা, আমি কোন এক ইঞ্জিনিয়ারের মেয়েকে ভালবেসেছি বলে ইঞ্জিনিয়ার বা বিজ্ঞানী হতে চাই না আবার সবোর্চ্চ সম্মানের পেশা কৃষকও হতে চাই না।

তাহলে তুমি কি হতে চাও? সন্দেহের চোখে প্রশ্ন করেন লেফটেনেন্ট এলিজা।  তোমার বাবার মত গুপ্ত হত্যার শিকার হতে হয় এমন কিছু করতে চাও?

আমি জেনেছি অতীতে, প্রায় মিলিয়ন বছর পুর্বে এপিক নামে সাহিত্যের এটি বিশেষ ধারা ছিল। আমি সেটাকে ফিরিয়ে আনতে চাই। নতুন করে কিছু লিখতে চাই।

উত্তম প্রস্তাব মাই সান। আমি এটা পছন্দ করেছি। লেখক বিশ্বের জন্য খুব গুরুত্বপুর্ন। কিন্তু তুমি কি মনে কর না; সাহিত্যের যত প্রকার লেখ থাকা প্রয়োজন সব কিছুই বহু আগে লেখা হয়ে গেছে। গ্যালাকটিক লাইব্রেরীতে সব আছে। নতুন করে কেউ আর কিছু লিখতে পারবে না কারন কেউ যদি লেখে দেখা যাবে হাজার বছর বার তারও আগে কেউ না কেউ লিখে ফেলেছেন। তবে নতুনত্বের জন্য তুমি চেষ্টা করতে পার এবং আমিও তোমাকে সাহায্য করতে পারি মাই ডারলিং।

0 Comments: