Thursday

Tagged under: , , , , , , ,

দ্যা থিওরি অফ দেজা ভু (সংকলিত)

দ্যা থিওরি অফ দেজা ভু (the Theory of Déjà vu)

রাশিয়ান ফেডারেশন এর প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন মস্কো হোয়াইট হাউজ থেকে উড়াল ফেডারেল ইউনির্ভাসিটি যাবেন। সাথে তার স্ত্রী লয়েডমিলা পুতিন সহ দুই মেয়ে মারিয়া ফ্লিমোনোভা এবং ইয়েক্যাটরিনা আর্টমিইভা; এবং কুটনৈতিক সফর সংগী হিসেবে আছেন বন্ধু প্রীতম রাষ্ট্র বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানী ছাড়িয়ে তারা ফ্লাইওভারের লম্বা সড়কে প্রবেশ করলেন। পথিমধ্যে রাষ্ট্রপতি কন্যা ইয়েক্যাটরিনা তার যাত্রা বাতিল করতে চাইলেন। সিকিউরিটি অফিসার বললেন; এখন আর বাস থেকে কেউ নামতে পারবেন না, যতক্ষন না ফ্লাইওভার শেষ হয়।


শেখ হাসিনা খুব মনোযোগ দিয়ে দুজনের কথপোকথন লক্ষ্য করলেন। শেখ হাসিনার মনে পড়ল তার কৈশর জীবনের একটি ঘটনা, ঠিক এমন একটি ঘটনা তার বাবার সাথে ভ্রমনের বেলায়ও হয়েছিল। সে অনেক দিন আগে যখন তিনি ইয়েক্যাটরিনা মতই কিশোরী। কিন্তু তখন তো ফ্লাইওভার রোড বাংলাদেশে ছিল না। কিন্তু তার এমন একটি ঘটনা মনে পড়ে যাচ্ছে বারবার। শেখ হাসিনা একটু একটু করে স্মৃতিময় কৈশরে প্রবেশ করতে লাগলেন। তিনি জানেন এই জাতীয় ঘটনাকে “দেজা ভু” বলে। তার মনে পড়ছে ঠিক এমন একটি ঘটনা কিন্তু কোথায়-কখন মনে করতে পারছেন না। উড়াল ফেডারেল ইউনির্ভাসিটি কনভোকেশনের সমস্ত আনুষ্ঠানিকতা শেষে রাতে তিনি সাইকোহিস্ট্রির (মনোঐতিহাসিক বিজ্ঞান) গবেষনা মুলক বইগুলির পৃষ্ঠা ওল্টাতে লাগলেন। প্রেসিডেন্ট গেষ্টহাউজে একটি বই পেলেন “প্রাইম রেডিয়েন্ট দ্যা লাক্সারিয়াস ফিজিক্স; হাতাশি’স হাইপোথিসিস এন্ড প্রিন্সিপাল ম্যাথমেটিক্স অফ এপ্লাইড সাইকোহিস্ট্রি” এবং অধিক তথ্য অনুসন্ধানের জন্য কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট জগতের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বিভিন্ন আর্টিকেল গুলি অনুসন্ধান করতে লাগলেন।

“দেজা ভু” ব্যাপারটি হল একটি নিশ্চিত অনুভবের অভিজ্ঞতা যা একজন ব্যাক্তি ইতিপূর্বে এ পরিস্থিতি সম্মুখীন হয়েছেন অথবা স্বচক্ষে দেখেছেন। দেজা ভু হচ্ছে সেটা যখন একজন ব্যক্তি অনুভব করে যে ঘটনাটি ইতিপূর্বে অথবা সাম্প্রতিক ঘটেছে, যদিও পূর্ববর্তী পরিস্থিতির সম্মুখীন হওয়ার সঠিক ঘটনাটির সম্পর্কে অনিশ্চিতা রয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মস্তিস্কের নিউরনে সঠিক ঘটনাটি মনে পড়ল। মহান বিজ্ঞানী আইজ্যাক নিউটনের সামনে আপেল ভুপতিত হওয়ার ঘটনার মতই নতুন কিছু আবিস্কার করলেন; তার ক্ষেত্রে ঠিক এমনই কিছু ঘটনা ঘটেছিল তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সাথে, সেটি ছিল ট্রেনের ঘটনা, উড়াল সড়কে নয়। বাবার সফর সংগী হয়ে সেদিন তিনিও মাঝ পথে ঢাকা-চট্রগ্রাম গামী ট্রেন থামিয়ে ফেনী নেমে যেতে চেয়েছিলেন। প্রায় কাছাকাছি ঘটনা কিন্তু অবস্থান এবং টেকনোলজি ছিল ভিন্ন।

পরমানু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার স্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন একটি তত্ত্বের অবতারনা করলেন; “দেজা ভু ব্যাপারটির গানিতিক ব্যাখ্যা হল একটি নিশ্চিত অনুভবের অভিজ্ঞতা যা একজন ব্যাক্তি কিংবা গোষ্ঠী ইতিপূর্বে এ জাতীয় পরিস্থিতি সম্মুখীন হয়েছেন অথবা স্বচক্ষে দেখেছেন যদিও উক্ত ঘটনা দুটি ঠিক একই রকম নয় কিন্তু ঘটনা দুটি পরস্পরের সাথে সমানুপাতিক যা পরস্পরকে স্থুল কোন এবং সুক্ষ্ম কোনে বিশ্লেষিত করে। ”
শেখ হাসিনা নতুন তত্ত্বটি “দ্যা থিওরি অফ দেজা ভু” নামে পরিচিত হল।

0 Comments: