অফ দি আই বেনেডিক্ট (Of thee I Benedict)


ভ্যাটিক্যান সিটি!
এই শহরের লোকেরা তাদের নামের সাথে এক বা একাধিক সংখ্যা যুক্ত করে থাকে। যেমন বেনেডিক্ট ১৬।
বেনেডিক্ট ১৬ হচ্ছেন পোপ বেনেডিক্ট ষোড়শ। বেনেডিক্ট ১৬ তার পোপ দায়িত্ব ও স্যভরেইন অফ ভ্যাটিক্যান সিটি
দায়িত্ব থেকে অবসর নিলেন যা বিগত ছয়শত বছরে ঘটেনি। এই পদটা দেওয়া হত আমৃত্যু এই পদে অধিষ্ঠিত থাকার জন্য। প্রাক্তন পোপ আর নিজেকে পোপ বলতে পারবেন না, কেউ বলবেও না। কিংবা তার আসল নাম ইয়োসেফ রাতসিংগারাও কেউ বলবে না কিংবা তার বন্ধুরা ভুলে গেছে। পৃথিবীর একশত বিশ কোটি খ্রিষ্টান রোমান ক্যাথলিকদের সম্রাট তিনি, একজন রাজা; কিন্তু মৃত্যুর পরও একজন রাজা সবসময় রাজাই খেকে যান।
তার নাম কি হবে এখন- পোপ এমিরেটাস কিংবা দ্যা বেনেডিক্ট? তার ইচ্ছে- সাধারন তীর্থ যাত্রী হয়ে এই মর্ত্যের পৃথিবী ভ্রমন করবেন মৃত্যুর আগ পর্যন্ত। একজন অতিথি। এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান। কার জন্য তিনি পোপ পদমর্যাদাটি ছেড়ে দিয়ে আসলেন?

ক্ষমতাবানদের আসলে বন্ধু হয় না মি. ওবামা। দ্যা বেনেডিক্ট বলছিলেন। যারা আসে কিংবা বন্ধু হতে চায় তারা ক্ষমতা ভালবেসে আসে। ফিজিক্যাল পোপ বেনেডিক্ট কে তারা ভালবাসে না, তারা ভালবাসে ভার্চুয়াল পোপ বেনেডিক্টকে। সেই ভার্চুয়াল পোপ বেনেডিক্টক হচ্ছে ক্ষমতা। সে আত্মাধিক ক্ষমতা হোক আর পলিটিক্যাল ক্ষমতাই হোক।
কিন্তু ইশ্বর আমাদের এভাবেই ডিজাইন করেছেন। ওবামা বললেন।
ইশ্বরের পরিকল্পনাতে আমি বাধা দিচ্ছি না মি. ওবামা শুধু বাকী জীবন একজন তীর্থযাত্রী হিসেবে এই মর্ত্যের পৃথিবী ভ্রমন করে যেতে চাই। আমার ছোট শহর ক্যাজল গানডফ। যেখানে কেউ কাউকে চিনতে পারে না। যে শহর জীবন মানুষকে বাধ্য করে যান্ত্রিক হয়ে উঠতে এবং আমার গ্রাম ব্যাভারিয়াতে যেখানে সবাই সবাইকে চিনে। আমি আমার অন্তরের সমস্ত ভালবাসা, প্রার্থনা, চিন্তা, এবং অন্তজ্ঞানের সব শক্তি দিয়ে মানবতা ও গির্জা এবং সমগ্র খ্রিষ্ট্রান সম্প্রদায়ের জন্য কাজ করে যাব। বিহঙ্গের মত ইশ্বরের রাজ্যে ডানা মেলে দেব।
তাহলে কেমন হবে আপনার বাকী জীবন? বারাক ওবামা প্রশ্ন করেন দ্যা বেনেডিক্টকে।
ইশ্বরের রাজ্য ছোট একটি সর্ষে দানার মত যেমনটা কিতাবে লেখা আছে এবং বিগব্যাং থিওরির ব্যাখ্যা দিতে গিয়ে যেমনটা বলেছেন হাবলস, স্টিফেন হকিংসহ আরো অনেকে। ইশ্বরের রাজ্য ছোট একটা সর্ষে দানার মত, সব বীজের মধ্যে ওটাই সবচেয়ে ছোট কিন্তু ছোট গাছ যখন ধীরে ধীরে বেড়ে ওঠে তখন সমস্ত পাখি এসে তার শাখায় বাসা তৈরী করে, আশ্রয় নেয়। 

Comments