কোহেকাফ নগরঃ স্বপ্নবিশ্ব (৬ - ৭)


৬: 
সাইকোহিস্ট্রি স্টেটস ফেডারেশন এর সুনির্দিষ্ট কোন সদর দপ্তর নেই তবে স্টেটসটি একটি নেটওয়ার্ক হিসেবেও অসংখ্য প্রকল্প পরিচালনা করে থাকে যার ব্যুতপত্তি এবং বিস্তারের শিকড়টি অবস্থিত রাকা ডেভলপমেন্টে। রাকা থেকেই সাইকোহিস্ট্রির সমস্ত ঘটনা প্রবাহ, গবেষনা, স্টাডি এবং প্রকাশনা নিয়ন্ত্রিত হয়ে থাকে ড্রিম ইউনিভার্সের সমস্ত ওয়ার্ল্ডে। রাকা ডেভলপমেন্টকে বলা হয় রাকা ওয়ার্ল্ড। 
ওয়ার্ল্ড রাকা! এর যাত্রাই শুরু হয়েছিলো সাইকোহিস্ট্রির হাত ধরে। রাকার শুরুর পথটা কখনোই মসৃন ছিলো না। একটি নতুন অস্তিস্থ হিসেবে রাকাকে একটি রিপাবলিক হিসেবেও কেউ কখনো মেনে নেয় নি সমসাময়িক সময়ে। কিন্তু অনেক চড়াই-উতরাই, বাধা-বিপত্তি এবং অসংখ্য যুদ্ধের মুখোমুখি হয়ে একপর্যায়ে রাকা নিজের অবস্থান এবং গ্রহনযোগ্যতা তৈরী করে নেয়। অতঃপর ধীরে ধীরে হাজার বছরের পরিক্রমায় রাকা একটি স্বাধীন এবং সার্বভৌম বিশ্ব রাকা ওয়ার্ল্ডে পরিনত হয়। যদিও সাইকোহিস্ট্রি এখনো ব্যবহারিক প্রয়োগের তেমন ফলপ্রস্যু কোন পর্যায়ে আসে নি তবুও এই বিজ্ঞান ও এই গনিতের ধারনা রাকা বিশ্বের স্বাপ্নিকদের মাঝে এতোটাই ওতোপ্রতো ভাবে জড়িয়ে আছে যার কারনে রাকা ওয়ার্ল্ডের সবাইই সাইকোহিস্ট্রিয়ান হিসেবে পরিচিত কারন রাকায় নাগরিক কিংবা সিটিজেন বলতে কোন টার্ম ব্যবহার হয় না কিন্তু সবাই সাইকোহিস্ট্রিয়ান। 

যাইহোক, রাকায় পৌছানো এবং ডন আইজ্যাকের সাক্ষাত লাভ করা জিনার জন্য সহজতর ছিলো না। কারন রিপাবলিক দ্যুমায় রাকার কোন দুতাবাস কিংবা কমিশন অফিস নেই। উপরন্তু রাকা বিশ্বে এন্ট্রিপাস একমাত্র সংশ্লিষ্ট রিপাবলিকগুলির রাকা দুতাবাস কিংবা কমিশন হাউজ কিংবা প্রতিনিধি থেকেই সরাসরি অনুমোদন করা হয়ে থাকে যে আগ্রহী স্বাপ্নিক যে রিপাবলিকের নাগরিক- সেখান থেকেই। যেহেতু রিপাবলিক দ্যুমায় রাকার অফিসিয়াল কার্যক্রম নেই তাই এটা জিনার পক্ষে খুবই কঠিন হয়ে গিয়েছিলো রাকায় প্রবেশের এন্ট্রিপাস জোগাড় করতে। তখন সেলিব্রেটি জার্নাল অফিস থেকে জানানো হলে রিপাবলিক দ্যুমায় রাকা বিশ্বের তৈরী একটি মাইক্রোফুড প্রোডাক্টসের কিছু র'ম্যাটেরিয়ালস আমদানী করা হয়ে থাকে যার উতপাদন প্রক্রিয়া একমাত্র রাকাই জানে এবং এই মাইকক্রোফুড থেকে অর্জিত প্রতিটি অর্থ সাইকোহিস্ট্রি স্টেটস ফেডারেশনকে রক্ষা ও উন্নয়ন কার্যক্রমে ব্যায় করা হয় আর রাকা অনেক কঠোর, নিয়ন্ত্রিত এবং উতকৃষ্ট প্রক্রিয়ায় এর সর্বোচ্চ গুনগত মান বজায় রাখে। রাকা মাইক্রোফুডস নামে একটি কোম্পানীর এই প্রোডাক্টস্ সমস্ত ড্রিম ইউনিভার্সে রপ্তানী হয়ে থাকে। জিনা জানতে পারে রিপাবলিক দ্যুমায় রাকা মাইক্রোফুডসের ব্যুরো অফিস রাকা বিশ্বে প্রবেশের ছাড়পত্র দিতে পারে। জিনাকে প্রমান করতে হয়েছিলো সে সাইকোহিস্ট্রি স্কলার।

৭: 
ডন আইজ্যাক প্রকৃতপক্ষে সাইকোহিস্ট্রির কেউ ছিলেন না, তার একাডেমিক ব্যাকগ্রাউন্ড হচ্ছে ড্রিম এনভায়রনমেন্ট এন্ড ন্যাচারাল কেমিস্ট্রি এর উপরে কিন্তু তদসত্তেও তিনি সাইকোহিস্ট্রি স্টেটস ফেডারেশনের সদস্যই হননি বরঞ্চ এই ইউনাইটেড স্টেটসের প্রধান একজন লর্ড সাইকোহিস্ট্রিয়ান হতে সক্ষম হয়েছেন। যদিও রাকা অনেক আগেই একটি বিশ্ব হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে কিন্তু দীর্ঘ সময় ধরেও এর কোন রাজধানী তৈরী হয় নি। একটি বিরান অতি প্রাকৃতিক পরিবেশ স্থানকে টেরাফর্মিং করে তাকে স্বাপ্নিক সভ্যতার বসবাসের উপযোগি করে নতুন নগরী নির্মান ও রাজধানী তৈরীর প্রয়াসে একদল সাইকোহিস্ট্রিয়ান কার্যক্রম শুরু করে। কিন্তু পরিবেশ ও প্রাকৃতিক রসায়নে ডিগ্রিধারী ডন আইজ্যাক এর বিরোধিতা করে বসেন কারন ড্রিম ইউনিভার্স একটি অতি প্রাকূতিক বিশ্ব আর রাকা ওয়ার্ল্ড এর আলাদা নয়। কিন্তু পার্থিব বিশ্বের আদলে স্বপ্নবিশ্বে একটি নগরী নির্মানে প্রতিবাদ করে পুরো স্বপ্নবিশ্বে একটি আন্দোলন গড়ে তোলেন ডন আইজ্যাক। এভাবে তিনি সাইকোহিস্ট্রি স্টেটস ফেডারেশনের কাছে অনেক বেশী গুরুত্বপুর্ন হয়ে ওঠেন। তাকে স্বপ্ন বিশ্ব থেকে সরিয়ে দেয়ার চেয়ে তার মেধা, জ্ঞান, যোগ্যতা, অভিজ্ঞতা ও সৃজনশীলতাকে সাইকোহিস্ট্রি ডেভলপমেন্টের জন্য চুয়াল্লিশতম টার্নিং পয়েন্ট হিসেবে গ্রহন করে ইউনাইটেড স্টেটস। 
সাইকোহিস্ট্রি স্টেটস ফেডারেশনের রাজধানীর জন্য টেরাফর্মিং নগরী মার্শাল প্ল্যানের বিরুদ্ধে স্বপ্নবিশ্বজুড়ে ডন আইজ্যাক যে আন্দোলনটি গড়ে তুলেছিলেন তার নাম ছিলো আন্ডারওয়ার্ল্ড। আন্ডারওয়ার্ল্ড এতোই শক্তিশালী হয়ে উঠেছিলো যে সেটা সায়েন্টেফিক ও মেন্টাল ভাবে অতি শক্তিশালী রাকাওয়ার্ল্ডের অনেক শক্তিশালী প্রতিদ্বন্ধী হয়ে ওঠে। তাই অবশেষে আন্ডারওয়ার্ল্ডের সাথে এক ঐতিহাসিক চুক্তি সাইকোহিস্ট্রি ফার্স্ট এগ্রিমেন্ট সমঝোতায় আবদ্ধ হয় রাকা ওয়ার্ল্ড। এই চুক্তিতে—  
১. উভয়পক্ষ থেকে টেরাফর্মিং সিটি ফর ক্যাপিটাল অফ রাকাওয়ার্ল্ড নির্মানে একমত হয় উভয়পক্ষ। 
২. পার্থিব বিশ্বের নগরীর আদলে টেরাফর্মিং ক্যাপিটাল সিটি নির্মানে অতিপ্রাকৃতিক পরিবেশের ডেভিয়েশন ও বিলুপ্তি ঠেকানো যাবে না তবে সর্বোচ্চ যতটুকু সম্ভব অতিপ্রাকৃতিক পরিবেশ অক্ষুন্ন রাখা হবে। 
এভাবে ধীরে ধীরে রাকাওয়ার্ল্ড এবং আন্ডারওয়ার্ল্ড একে অপরের অতি শক্তিশালী প্রতিরক্ষা এবং সহযোগী হয়ে ওঠে। দেখা যায়, মর্ডান রাকাওয়ার্ল্ড তৈরীতে যে সংখ্যক আধুনিক মহানায়ককে রাকা বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় সিক্ত করেছে তাদের অধিকাংশ আন্ডারওয়ার্ল্ডের ডন। কারন আন্ডারওয়ার্ল্ডের সহযোগিতা ছাড়া আজকের সাইকোহিস্ট্রি স্টেটস ফেডারেশন এতো অধিক সফলতা লাভ করতে পারতো না। এই অবদান ডন আইজ্যাকের।

{চলবে} .........

“কোহেকাফ নগর ডিভাইন এলায়েন্স সিরিজ” লেখকঃ ড. রাইখ হাতাশি।
“AudaCity Divine Alliance Series” by Dr. Raych Hatashe 

Comments