300x250 AD TOP

Blog Archive

Powered by Blogger.

Monday

Tagged under: , , ,

কোহেকাফ নগরঃ টু দ্যা কমনওয়েলথ (১২ – ১৪)


১২:
বিল সাফক্ জেনারেল পদে পদোন্নতি লাভ করে আর্মি চিফ অফ স্টাফ হিসেবে যোগদান করার পরেই আসিমোকে তার দপ্তরে শিক্ষানবিস হিসেবে নিয়োগ দেন।
একদিন জেনারেল অফিসারদের শুটিং প্রাকটিস সেন্টারে অস্ত্র চালনার চর্চা করছিলেন। আসিমোকেও তিনি নিজ হাতে শেখাচ্ছিলেন কিভাবে অস্ত্র চালাতে হয়। আত্মরক্ষা কিংবা শত্রুকে ঘায়েল করতে হলে কিংবা কোন অপরাধীকে ধাওয়া করে ধরতে হলে কখন-কোথায় কিভাবে গুলি চালাতে হবে।
জেনারেল বিল সাফক্ বলছিলেন; যখন কোন অপরাধী পালিয়ে যেতে উদ্যত হয় তখন তাকে গুলি করা প্রয়োজন হলে- প্রথমে তার বহনকারী যান-বাহন কিংবা হাতে গুলি করতে হবে। অপরাধী যদি দৌড়ে পালাতে চায় তবে তার পায়ে হাটুর নিম্নাংশে গুলি চালাতে হবে। আর যদি আত্মরক্ষার জন্য প্রয়োজন হয় তবে সেই ক্ষেত্রে বাধাধরা কোন নিয়ম অবশ্য থাকে না।
এটা লাইট মেশিন গান কিংবা এলএমজি, আসিমোকে বলছিলেন জেনারেল বিল সাফক্। ট্রিগার একবার প্রেস করলে এতে কমপক্ষে দশ থেকে পনেরটি বুলেট বের হয়। আর একবারে কিছুক্ষন ট্রিগার প্রেস করে রাখলে সামনের সবকিছু ধুলিসাত্ হয়ে যাবে। যদি কোন গাছ-ঘাস-কিংবা বনাঞ্চল থাকে তবে সবকিছু আগুন ধরে পুরে ছারখার হয়ে যাবে। কেউ যদি এলএমজি ট্রিগার চেপে চেপে একটি করে বুলেট বের করতে পারে তবে বুঝতে হবে সে এই অস্ত্রটি চালনায় অনেক দক্ষ। এটা দীর্ঘদিনের পরিশোলিত চর্চায় আর কষ্টে হয়ে থাকে।

১৩:
সেদিন কিছু ব্লাংক কার্টিজ এসে জেনারেল বিল সাফক্'কের হাতে এসে পড়েছিল। অস্ত্র থেকে সদ্য বের হওয়া বুলেটের ব্লাংক কার্টিজগুলি অনেক উত্তপ্ত হয়ে থাকে। তার হাতের চামড়া পুড়ে রক্তক্ষরন হয়েছিলো। আসিমো সিল্কটিস্যু দিয়ে সেসব পরিস্কার করে জেনারেলের ক্ষতস্থানকে বেধে দিয়েছিলো।

আসিমোর মনে পড়েছে রক্ত ও পুজ সম্বলিত সেই সিল্কটিস্যুগুলি কমনওয়েলথ'এর ডেল্টি মিলেনিয়াম হাউজের আর্কাইভে সংরক্ষিত আছে।

আসিমোর মনে পড়লো মানুষ সম্প্রদায় ক্লোন বিজ্ঞান নামে একটি নিষিদ্ধ বিজ্ঞানের চর্চা করতো এবং পরবর্তীতে এটা অনুমোদন হয়েছিলো। ক্লোন প্রযুক্তি হচ্ছে মানুষদের জৈবিক-দৈহিক মিলন ছাড়া--পিতা-মাতার ভুমিকা ছাড়া মানুষের কোষ বা ডিএনএ থেকে ক্লোনিং প্রক্রিয়ার মাধ্যমে নতুন মানব শিশুর জম্ন দেয়া।
আসিমোর প্রেমিকা নোভি নীল লস্ট প্লানেট আর্থ আল্টান্টিসের ক্লোনা রিগস নামের ক্লোন সম্প্রদায় ছিলো। ঐ প্লানেটের প্রথম ক্লোনিং কোম্পানী ছিলো ক্লোনএইড যারা সর্বপ্রথম ইভ নামের এক ক্লোন শিশুর জম্ন দিয়েছিলো।
যাইহোক, আসিমো ভেবে দেখলো তার রোবট সম্প্রদায়ের কেউ ক্লোন বিদ্যা জানে না। তাকে যেভাবেই হোক নোভি নীলকে জীবন্ত করে তুলতে হবে। নোভি জানে কিভাবে ক্লোন করতে হয়। নোভি নিশ্চয়ই সেই টিস্যু থেকে কোষ ও ডিএনএ বের করে জেনারেল বিল সাফক্'কে ক্লোনিং মানব হিসেবে জম্ন দিতে পারবে।

ডেল্টা মিলিয়াম কমনওয়েলথ'এর লর্ড আসিমো দশম তার কেবিনেট, প্রিমিয়ার, প্রেসিডেন্ট বেঞ্চ, এবং হাউজ সদস্যদের নিয়ে ক্রেমলিনের লর্ডের চেম্বারে মিটিংএ বসলেন।
লর্ড আসিমো বললেন; আমি ক্লোনিং প্রক্রিয়ার মাধ্যমে ক্লোনা সৃষ্টি করতে চাই।

১৪:
-ভাইসরয়! জিরান আর্চের মস্তিস্কের ভিতরে কেউ ডাকল।
-কে কে? কিছুটা অবাক হয়ে যায় জিরান আর্চ।
-আমি নোভি নীল।
-মাই লেডী! অবাক হয়ে যায় জিরান।
নোভি বলল; আপনি কি দয়া করে লর্ড আসিমকে জিজ্ঞেস করবেন কিংবা তাঁর কাছ থেকে আমাকে একটু জেনে দিবেন যে, আমাকে রেখে তিনি কেন আগে জেনারেল বিল সাফক’কে জীবন্ত করে তুলতে চাচ্ছেন? তিনি লর্ডের কাছে এমন কি গুরুত্বপূর্ণ যে আমাকে রেখেই আগে আগে তাকে নিয়ে ভাবছেন?
জিরান আর্চ বলল; আমি জানার চেষ্টা করে দেখবো মাই লেডী। কিন্তু আমি কি লর্ডকে এই বিষয়ে প্রশ্ন করার অধিকার রাখি মাই লেডী?
নোভি বলল; আমি আপনাকে অনুরোধ করছি ভাইসরয়। কিংবা আপনি একটু জানবেন যে, লর্ড আসিমো কি সত্যিই আমাকে এই ডিজিটাল বন্দি জীবন থেকে বের করে আনার কথা ভাবছেন নাকি আমি যেমন আছি এভাবেই তিনি আমাকে ভালবেসে উপভোগ করছেন!

{চলবে} .........

“কোহেকাফ নগর ডিভাইন এলায়েন্স সিরিজ” লেখকঃ ড. রাইখ হাতাশি।
“AudaCity Divine Alliance Series” by Dr. Raych Hatashe

0 Comments: