300x250 AD TOP

Blog Archive

Powered by Blogger.

Monday

Tagged under: , , ,

কোহেকাফ নগরঃ টু দ্যা কমনওয়েলথ (১৫ - ১৭)


১৫:
লস্ট প্লানেট আর্থ আল্টান্টিসে রোবট আসিমোর জীবনে যে কিছু মানুষরা খুব বেশী ইতিবাচক প্রভাব ফেলেছিলেন- তাদের মধ্যে আরো একজন হচ্ছেন ড. জেড ডি এন; সংক্ষেপে তাকে জেডি বলে ডাকা হতো। ড. জেডিকে বলা হতো ডন অফ দ্যা ন্যাচারাল সায়েন্স। বিশেষ করে ল' অফ ন্যাচার বা লন (LON Theory) ত্বত্তের প্রবক্তা ছিলেন তিনি। প্রকৃতির গভীরতম কিছু সুত্র যা লস্ট প্লানেট আর্থ আল্টান্টিসের ভবিষ্যতকেই পাল্টে দিয়েছিলো চিরদিনের জন্য। তাইতো ড. জেডিকে ডন অফ দ্যা ল' অফ ন্যাচার কিংবা সংক্ষেপে লনডন উপাধীতে ভুষিত করা হয়েছিলো। এটা ছিলো লস্ট প্লানেট আর্থ আল্টান্টিসের সর্বোচ্চ সম্মাননা।
ড. জেডির সাথে সাক্ষাতে জেনারেল বিল সাফক্'কের অনেক ভুমিকা ছিলো। কিন্তু কোন সায়েন্টিস্ট দেখলেই আসিমো ভয় পেতো। তাই যখন যেদিন আসিমোকে তার কাছে নিয়ে যাওয়া হয়েছিলো; আসিমো তার কক্ষে প্রবেশ করতেই ডিজিটাল নেমপ্লেটে দেখতে পেল;
প্রফেসর ড. জেড ডি এন; পিএইচডি, লনডন।
প্রিমিয়ার সায়েন্টিস্ট।
প্রজেক্ট সার্ভার নেটওয়ার্ক।
প্লানেট আর্থ আল্টান্টিস অফ মিল্কিওয়ে।

সায়েন্টিস্ট শব্দটা দেখেই আসিমোর কপোট্রন বিগড়ে যেতে শুরু করলো। কক্ষের ভিতরে বসে ড. জেডি সিসি ক্যামেরায় দেখতে পেলেন আসিমো অস্বাভাবিক কিছু আচরন করছে। তিনি বেরিয়ে এসে আসিমোর হাত ধরে ভিতরে নিয়ে বসিয়ে বললেন; ভয়ের কিছু নেই আসিমো। আপনী কি ভয়ে পালাচ্ছিলেন?

১৬:
ড. জেডির সামনের চেয়ারে আসিমো বসার পরে আসিমো তাকে জিজ্ঞেস করলো; কেউ যদি ভীত-স্বন্তস্ত্র হয় তখন তার কেমন অনুভুতি হয় আপনী বুঝতে পারেন ডিয়ার ম্যাডাম?
-কেন নয় প্রিয় আসিমো? মিস্টি কন্ঠে উত্তর দিলেন প্রিমিয়ার সায়েন্টিস্ট।
আসিমো বললো; কর্নেল রুক নান তার একটি গবেষনা পত্রে লিখেছেন রোবটরা নাকি এসব অনুভুতি থেকে মুক্ত। আমি তার ত্বত্তের বিরোধিতা করছি মাই লেডি।
প্রিমিয়ার জেডি---বিল সাফক্'কের দিকে তাকালেন। কিছু একটা মনে করার চেষ্টা করে জিজ্ঞেস করলেন; হু ইজ দিস কর্নেল?
জেনারেল বিল বললো; লাস্ট ইয়ার ইউ এওয়ার্ডেড পিগসান প্রাইজ টু হিম ফর হিজ মেরিটোরিয়াস রিচার্স।
আসিমো বললো; কিন্তু রোবটদের অনুভুতি কেমন তা একমাত্র রোবটরাই সবচেয়ে ভাল বলতে পারবে মাই লেডি।
ড. প্রিমিয়ার বললেন; আমি অনেক দুঃখিত প্রিয় আসিমো।
বিল সাফক্'কের দিকে তাকিয়ে প্রিমিয়ার বললেন; আপনী যেখানে কাজ করছেন জেনারেল, সেটা তো আমার প্রজেক্ট নয় কিন্তু তবুও আমি চেষ্টা করবো আসিমোকে আমার প্রজেক্টে নিয়ে আসবার।
অতঃপর, আসিমোর দিকে ফিরে বললেন; আশা করি আপনী আপত্তি করবেন না। অন্তত আমার জেনারেল বন্ধুটির জন্য হলেও।
আসিমো বললো; এসব বিষয়ে আমি কখনোই মতবিরোধ বা আপত্তি করার সুযোগ পাই নি মাই লেডি। কারন আমি রোবট সুতরাং মানুষের কাজে ও ধারনা বা চিন্তায় কোন কোন বিষয়গুলি আমার জন্য ইতিবাচক হবে আমার জানা নেই।

১৭:
আর্মি চিফ জেনারেল বিল সাফক্'কের দপ্তরে কাজ করা কালীন সময়ে একদিন তিনি আসিমোকে ডেকে বললেন; আসিমো ডিয়ার! আমাকে মার্স সামিট নেভাল ফ্লিটের এডমিরাল অফ দ্যা ফ্লিট হিসেবে নিযুক্ত করা হয়েছে। এটা মিল্কিওয়ে গ্যালাক্সির সোলার প্রভিন্স অঞ্চলের ইতিহাসে বিরল একটি ঘটনা। এটা আমার জন্য অনেক অনেক সম্মান এবং ক্ষমতার উত্সও বটে। আমি এই ক্ষমতা, সুযোগ বা সম্মানটাকে আপনার জন্য কাজে লাগাতে চাই। গ্যালাকটিক নেভির অন্তর্গত আমার এই ফ্লিটে ষাটটি স্কোয়াড্রন আছে। প্রতিটি স্কোয়াড্রন লিডারের অধীনে ছোটবড় একহাজার কার্গো, যাত্রীবাহী, প্রমোদতরী এবং মিলিটারী শিপ আছে। যদিও আমার ডিউটি টেরিটরি সোলার প্রভিঞ্চ কিন্তু পুরো মিল্কিওয়ে আমার শিপগুলি যাতায়ত করতে পারে। এবং বিশেষ প্রয়োজন হলে গ্যালাক্সীর বাহিরেও যাবার অনুমতি পেতে পারে। আগামী বত্সর একটি মিলিটারী শিপ এন্ড্রোমিডা গ্যালাক্সীতে যাবে। আমি আপনাকে এন্ড্রোমিডা পাঠাতে চাই। সেখান থেকে অনেক দুরে এই মহাবিশ্বের বাহিরে অন্যকোথাও আপনাকে নিয়ে যাবে তারা।
আসিমো অবাক হয়ে বললো; কিন্তু কেন?
বিল বললেন; আমার কিছু সোর্সরা সংবাদ নিয়ে এসেছে যে এই মহাবিশ্বের বাহিরে রোবট সভ্যতার অস্তিত্ব খুজে পাওয়া গিয়েছে। তারা আপনাকে নিয়ে যেতে আগ্রহী। তাদের একজন এজেন্ট এন্ড্রোমিডাতে আপনাকে রিসিভ করবে। আপনী মানসিক ভাবে তৈরী হোন।

{চলবে} ......... 

“কোহেকাফ নগর ডিভাইন এলায়েন্স সিরিজ” লেখকঃ ড. রাইখ হাতাশি।
“AudaCity Divine Alliance Series” by Dr. Raych Hatashe

0 Comments: