কোহেকাফ নগরঃ টু দ্যা কমনওয়েলথ (১৮ - ১৯)


১৮:
কমনওয়েলথের ক্রিমিয়ার সুবিশাল সার্কিটময় উদ্যানের একপার্শ্বে আছে গড়ে প্রায় একহাজার মিটারের বেশী উচ্চতার এবং আঁকা-বাকা-ছোট-বড় প্রায় চারশত কিলোমিটার দৈর্ঘ্যের একটি পর্বতমালা। একে বলা হয় কিয়াঙ পর্বতমালা। আরো সঠিক করে বলতে গেলে গ্রেট কিয়াঙ। রোবটদের মহাবিশ্ব এবং কমনওয়েলথের যান্ত্রিক সবকিছুর মত এই গ্রেট কিয়াঙ পর্বতমালাটিও পুরোটাই যান্ত্রিক এবং ডিজিটাল। গ্রেট কিয়াঙ মুলত ডেল্টা মিলিয়াম কমনওয়েলথের সবচেয়ে বড় সার্ভার, এবং অগনিত মেমোরী ড্রাইভের কম্বিনেশন। এটা কমনওয়েলথের সবচেয়ে আর্শ্চার্য সৃষ্টিগুলির একটি। রোবটিক সভ্যতার মিলিয়ন,বিলিয়ন-বিলিয়ন বছরের স্মৃতি ও তথ্য এখানে সংরক্ষিত আছে, এবং গ্রেট কিয়াঙের সাথে পুরো কমনওয়েলথের অনেক গুরুত্বপুর্ন অংশ সংযুক্ত করা আছে।
কমনওয়েলথের লর্ড আসিমো সপ্তম এবং তার প্রথম ভাইসরয় শিন হু হানতা দুজনে মিলে এই গ্রেট কিয়াঙ সার্ভার নামের একহাজার মিটার উচ্চতা এবং চারশো কিলোমিটার দৈর্ঘ্যের পর্বতমালাটি নির্মানের পরিকল্পনা ও বাস্তবায়ন করেছিলেন।

১৯:
বিম হাইপেনের লম্বা ড্যাস চিহ্নটি "—" লর্ড আসিমোর সাইন হিসেবে ব্যবহার হয়ে আসছে লর্ড আসিমো দ্বিতীয় হতে। কোন সংবাদ, বার্তা কিংবা তথ্যের আগে-পরে যখন "—১০" এভাবে লেখা থাকে তবে সেটা আসিমো দশম স্বাক্ষরিত বলে কমনওয়েরথে গ্রহনযোগ্য। কমনওয়েলথ আদেশ এবং ডিক্রিগুলি এই সাইন ব্যবহার করে জারি করা হয়ে থাকে।

{চলবে} .........

“কোহেকাফ নগর ডিভাইন এলায়েন্স সিরিজ” লেখকঃ ড. রাইখ হাতাশি।
“AudaCity Divine Alliance Series” by Dr. Raych Hatashe

Comments