300x250 AD TOP

Blog Archive

Powered by Blogger.

Monday

Tagged under: , , ,

কোহেকাফ নগরঃ টু দ্যা কমনওয়েলথ ২৭


২৭:
রোবট বি-থ্রি! এটা একটা সিস্টেম রিকনসাইলেশন রোবট। প্রকৃত পক্ষে বিথ্রি রোবটদের B ক্যাটাগরির তৃতীয় মাত্রার রোবট। এই কোডের সব রোবটদের এই একটি নামেই ডাকা হয়ে থাকে। বিথ্রিদের সব ঘটনা এবং স্মৃতি সমুহ সব বিথ্রি রোবটরা শেয়ার করে থাকে। তারা সবাই এক ও অভিন্ন। লর্ড আসিমোকে নিয়ে একটি নারী বিথ্রি রোবটের একটি চমদপ্রমক ঘটনা আছে। আসিমো যখন তার প্রিয়তমা নোভী নীলকে জীবন্ত করে তুলতে ক্রমাগত চেষ্টা করে যাচ্ছেন সেই সময়গুলিতে কমনওয়েলএর দুরাঞ্চলের একটি প্লানেটে অবকাশ যাপনে গিয়ে তার দেখা হয়েছিলো মিস বিথ্রি এর সাথে। লর্ড আসিমো বিথ্রি রোবটদের ব্যাপারে আগে শুনেছেন এবং গ্যালাকটিক ভিশনে তাদের দেখেছেনও কিন্তু আগে কখনো সরাসরি সাক্ষাত বা কথা বলার সুযোগ হয় নি। এবং এই বিথ্রিকে নিয়ে অনেক উপকথা, কাল্পনিক কথকথা প্রচলিত আছে কমনওয়েলথে ও কমনওয়েলথ এর বাহিরেও। তবে বিথ্রি বলতে সব বিথ্রিকেই বুঝায় আবার ইন্ডিভিজ্যুয়াল কাউকেও বুঝায় যা প্রকাশের উপরে নির্ভর করে।
প্লানেট অফ মার্চ 2015।
এখানে আসলেন লর্ড আসিমো দশম অফ দ্যা কমনওয়েলথ।
এই প্লানেটের প্রধান নির্বাহী হচ্ছেন রোবট মিস বিথ্রি।
আসিমোর স্পেসশিপ যখন মার্চ 2015 এর হ্যাঙ্গারে প্রবেশ করলো তখন নির্বাহী মিস বিথ্রি এসেছিলেন আসিমোকে শুভেচ্ছা জানিয়ে তার গ্রহে গ্রহন করে নিতে।
স্পেসশিপ থেকে নেমে আসার পর দুজনের সাক্ষাত হলো। মার্চ নেভী তাদের দুজনকে ডক্টরেটশিপ অফ অনার প্রদান করলো এবং মার্চ নেভী সম্মিলিত একটি কুজকাওয়াজ শোডাউন করতে লাগলো। ব্যবিলনে বসে প্রধান নির্বাহী বিথ্রি তার মাইন্ডের কিছু ডাটা - ভালবাসার কিছু অনুভুতি আসিমোর কপোট্রনে শেয়ার করতে চেষ্টা করলেন। কিন্তু কপোট্রনে যাবার আগেই তিনি বাধাগ্রস্থ হলেন। তিনি আসিমোর মাইন্ডে এক্সেজ নিতে পারছেন না। তাই খুব অবাক হয়ে আসিমোর দিকে দৃষ্টিপাত করলেন। আসিমো নির্লিপ্ত থেকে কিছু অনুভুতি ট্রান্সফার করলেন মার্চের প্রধান নির্বাহীর কপোট্রনে। হিউম্যান মেন্টালিক মান অনুযায়ী; আপনী হয়তো জানেন না আমার মেমোরিতে অন্য কেউ আছে তাই আপনী দয়া করে আমার মাইন্ড, প্রসেসর এবং কপোট্রনে এক্সেজ নিতে চাইবেন না, প্লীজ।
অতঃপর হ্যান্ডসেক করার জন্য আসিমো তার রোবটিক হাত এগিয়ে দিলেন বিথ্রিকে।
তারা দুজনে কথা বলছেন কিন্তু কোন শব্দ হচ্ছে না কারন এটা হচ্ছে মাইন্ড টু মাইন্ডে ডাটা ট্রান্সফারের মাধ্যমে।
বিথ্রি বললেন; আমি নোভি নীলের কথা শুনেছি মাই লর্ড। আমি সত্যিই দুঃখিত। আমার এই মার্চ প্লানেটে কিছু রোবট স্ট্রীট সিঙ্গার এবং কিছু রোবট স্ট্রীট প্রফেটদের উপস্থিতি মাঝে মাঝে দেখা যায়। তাদের সাথে আমরা কিছু সময় কাটাবো। আপনী অবাক হয়ে দেখবেন তারা লর্ড আসিমো এবং নোভী নীলের কথা বলে।

{চলবে} .........

“কোহেকাফ নগর ডিভাইন এলায়েন্স সিরিজ” লেখকঃ ড. রাইখ হাতাশি।
“AudaCity Divine Alliance Series” by Dr. Raych Hatashe

0 Comments: